চীনের কৌশল

মার্কিন হেজিমোনিকে বিভিন্ন জায়গায় আঘাত করছে তার বিরুদ্ধে থাকা শক্তিগুলো।

ইউক্রেন-কে আঘাত করেছে রাশিয়া।

ইসরাইল-কে আঘাত করেছে হামাস-কে দিয়ে ইরান।

এরপরে আমার ধারণা ভারত-কে আঘাত করবে চীন, পাকিস্তান-কে সাথে নিয়ে।

ভেনেজুয়েলাও গুইয়ানার এসেকুইবো এলাকার ওপর দাবি জানিয়ে যুদ্ধে যেতে পারে।

বর্তমান মার্কিনপন্থী সং রাষ্ট্রপতি বিদায় হোলে আর্জেন্টিনা বনাম ব্রিটেনের যুদ্ধও হোতে পারে ফাক্ল্যাণ্ড আয়লয়াণ্ড-কে নিয়ে।

উত্তর কোরিয়াও দক্ষিণ কোরিয়া আর জাপানের সাথে যুদ্ধে যেতে পারে তবে তার সম্ভাবনা এখনই কম যেমন চীন তাইওয়ান বা ফিলিপিন্স আক্রমণ করবে এমন সম্ভাবনা কম।

কারণ চীন রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র একে আপরের সাথে সরাসরি যুদ্ধে জড়াতে চাইবেনা।

বরং ইউক্রেইন, ইসরাইল, ভারত, গুইয়ানা, ফাক্ল্যাণ্ড আয়ল্যাণ্ড-এর মতো যুদ্ধক্ষেত্র বেঁছে নেবে যেখানে মার্কিন যুক্তরাষ্ট্র ছায়াযুদ্ধ করতে পারবে তার প্রতিদ্বন্দ্বীদের সাথে কিন্তু সরাসরি যুদ্ধে জড়িয়ে যাওয়াঢ় কোন সম্ভাবনা থাকবেনা।

হেনরি কিসিঞ্জার "অন চায়না" বই-তে লেখেনঃ Rarely did Chinese statesmen risk the outcome of a conflict on a single all-or-nothing clash; elaborate multiyear maneuvers were closer to their style. Where the Western tradition prized the decisive clash of forces emphasizing feats of heroism, the Chinese ideal stressed subtlety, indirection, and the patient accumulation of relative advantage. This contrast is reflected in the respective intellectual games favored by each civilization. China’s most enduring game is wei qi (pronounced roughly “way chee.’ and often known in the West by a variation of its Japanese name, go). Wei qi translates as ‘a game of surrounding pieces”; it implies a concept of strategic encirclement. The board, a grid of nineteen-by-nineteen lines, begins empty. Each player has 180 pieces, or stones, at his disposal, each of equal value with the others. The players take turns placing stones at any point on the board, building up positions of strength while working to encircle and capture the opponent’s stones. Multiple contests take place simultaneously in different regions of the board. The balance of forces shifts incrementally with each move as the players implement strategic plans and react to each other’s initiatives. At the end of a well-played game, the board is filled by partially interlocking areas of strength. The margin of advantage is often slim, and to the untrained eye, the identity of the winner is not always immediately obvious.

Chess, on the other hand, is about total victory. The purpose of the game is checkmate: to put the opposing king into a position where he cannot move without being destroyed. The vast majority of games end in total victory achieved by attrition or, more rarely, a dramatic, skillful maneuver. The only other possible outcome is a draw, meaning the abandonment of the hope for victory by both parties. [3]

মনে হয় কিসিঞ্জার সাহেব চীনের কৌশল সঠিক বলে গেছেন।

চীন অনেক যুদ্ধক্ষেত্র খুলবে। ইউক্রেইন ইসরাইল ভারত গুইয়ানা ফাক্ল্যাণ্ড ছাড়াও মুদ্রা বাজার, পুঁজির বাজার, শ্রম বাজার, নতুন নতুন প্রযুক্তি, বিনোদন, ক্রীড়া, প্রচারমাধ্যম- এই সব কিছুই চীনের কাছে যুদ্ধক্ষেত্র। এতোগুলো যুদ্ধক্ষেত্রে চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে যে যত বেশি ক্ষেত্রে এগিয়ে যাবে তাকে ততো বেশি করে বিপক্ষ নেতা হিসেবে মেনে নিতে বাধ্য হবে। সরাসরি বিজয়ী আর পরাজিতঃ এমন বিভাজন এই ক্ষেত্রে হবেনা।

আমারও ধারণা চীন পশ্চীমের শাসক শ্রেণিকে বাধ্য করতে চায় চীন কেন্দ্রিক বিশ্ব অর্থব্যবস্থা মেনে নিতে। সে প্রতিপক্ষকে দুরমুশ করে দিতে চায়না বরং প্রতিপক্ষের শ্রদ্ধা ও ভয় আদায় করে নিতে চায়। এই ক্ষেত্রে চীনের প্রতিপক্ষ মার্কিন যুক্তরাষ্ট্র ও কিছুটা পশ্চীম। ভারতকে চীন প্রতিপক্ষ ভাবেনা, ভাবে যুদ্ধক্ষেত্র। আর যুদ্ধক্ষেত্র দুরমুশ হোল কি না তা নিয়ে কেউ ভাববে না।

Read More

Author: Saikat Bhattacharya

International geopolitics General 16-March-2024 by east is rising